বান্দরবান প্রতিনিধি : বান্দরবানে ২ এবং রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে ১টি করে মিয়ানমার ও ভারতের সাথে তিন পার্বত্য জেলায় ৪টি স্থল বন্দর স্থাপনের ঘোষণা দিলেন নৌ ও পরিবহন মন্ত্রী শাহ জাহান খান এমপি। আজ শুক্রবার সকালে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্ত এলাকার স্থল বন্দর পরিদর্শনে এসে এক পথ সভায় এ ঘোষণা দেন।

এ সময় অন্যান্যের মধ্যে নৌ ও পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, স্থল বন্দর কর্তৃপক্ষ চেয়ারম্যান মোঃ আলাউদ্দিন ফকির, বান্দরবান জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা, এবং বান্দরবান ও কক্সবাজার জেলা প্রশাসকসহ বিভিন্ন শ্রমিক ফেডারেশন ও আওয়ামীলীগ নেতারা উপস্থিত ছিলেন।

শ্রমিক অসন্তোষের বিষয়ে মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ যারা করেন তারা এই ক্ষেত্রে কতটুকু ভূমিকা রাখতে পারেন।

এ বিষয়ে নৌ ও পরিবহন মন্ত্রী শাহ জাহান খান এমপি বলেছেন, শ্রমিকদের ৫২টি ফেডারেশনকে এক করে জালাও পোড়াও এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলেছিলাম। তারপর থেকে শ্রমিক অসন্তোষ হয়েছে, আন্দোলন হয়েছে কিন্তু জ্বালাও পোড়াও ভাংচুর হয় নাই। ২০১৫ সালে পুলিশ-বিজিবিসহ অসংখ্য নারী পুরুষকে যারা হত্যা করেছিল সেই মুহুর্তে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে দায়িত্ব দিয়েছিলেন। আমি সেই দায়িত্ব নিয়ে গাড়ী চালু রেখেছিলাম। শ্রমিকরা জীবন দেয়ার ভয়তে গাড়ি বন্ধ করে নাই, বরং তারা গাড়ী চালু রেখেছিল। সেই কাজ গুলোর জন্য যারা প্রসংশা করতে পারেনি, প্রসংশা করতে যারা কারুপণ্য দেখিয়ে ছিলেন, তারা আমাকে নিয়ে প্রশ্ন তোলার কোন নৈতিক অধিকার নেই।

(এএফবি/এএস/মার্চ ১০, ২০১৭)