স্পোর্টস ডেস্ক, ঢাকা : বাতাসে ঘুরছিল কথাটি ব্রাজিল বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই ছিটকে পড়ার পর থেকেই।

জাভি হার্নান্দেজ বার্সেলোনা ছেড়ে দিচ্ছেন বর্তমান বিশ্বের অন্যতম সেরা মিডফিল্ডার বার্সেলোনার সবচেয়ে সফল সেনানীদের অন্যতম।

এবার তার গন্তব্য মধ্যপ্রাচ্যের দেশ কাতারের ক্লাব আল-আরাবি। রেকর্ড ২৫ মিলিয়ন ‌ইউরো (করমুক্ত) মূল্যে এই গ্রীষ্মে ন্যু ক্যাম্প ছেড়ে দিচ্ছেন এই মহাতারকা।

ব্রাজিল বিশ্বকাপে শিরোপা ধরে রাখার মিশন নিয়ে স্পেন দলের প্রাণভোমরা হয়ে এসেছিলেন মাঝমাঠের সেনানী জাভি হার্নান্দেজ। ব্যর্থতার ষোলকলা পূর্ণতার সঙ্গে সঙ্গে তার ফর্ম ও দক্ষতা নিয়ে প্রশ্ন ডালপালা গজানোর আগেই এই ঘোষণা এলো।

বন্ধুদেরও জাভি জানিয়ে দিয়েছেন চিরচেনা ন্যু ক্যাম্প ছেড়ে মধ্যপ্রাচ্যে যেতে তিনি প্রস্তুত। দোহাভিত্তিক কাতারীয় এ ক্লাবটি করমুক্ত বাৎসরিক ৬ মিলিয়ন ইউরোর বিনিময়ে চার বছরের জন্য জাভিকে পেতে আগ্রহী।

১৯৯৮ থেকে দীর্ঘ ১৬ বছরে বার্সেলোনার শ্রেষ্ঠ সব অর্জনের এ অগ্রনায়ক এমন এক সময় বার্সা ছেড়ে যাচ্ছেন যখন তার দেশ স্পেনও রাজ্যহারা হলো।

ইতোমধ্যে জাভির এজেন্ট আইভান কোরেটজা বার্সা প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্তোমিউ ও স্পোর্টিং ডিরেক্টর অ্যান্দোনি জুবিজারাতের সঙ্গে দেখা করে এ বিষয়ে প্রাথমিক আলাপ সেরে নিয়েছেন।

এ বিষয়ে জাভির এজেন্ট কাতার সরকারের সঙ্গে প্রয়োজনীয় আলাপ সেরে নিয়েছেন।

আল-আরাবি কোচ ড্যান পেত্রেশ্চু দাবি করেছেন ইতোমধ্যে তারা স্পেন খেলোয়াড়দের সঙ্গে চুক্তি সেরে নিয়েছেন।

তিনি বলেন, জাভি আমাদের সঙ্গে যোগ দিলে ভাল, যদিও তার জন্য আরো অনেক প্রস্তাব রয়েছে। যখন তুমি জাভির মতো কাউকে নেওয়ার সুযোগ পাবে, তখন তার সর্বোচ্চ ব্যবহার করবে। আমি তার সঙ্গে কথা বলেছি। তিনি অসাধারণ মানুষ।

তিনি বলেন, যদি জাভিকে আমরা হারাই তবে আমাদের জন্য আরো তারকা রয়েছে। কিন্তু জাভি এমন একজন যাকে সত্যিই আমি চাই।

এদিকে, জাভির প্রস্থানে বড় শূন্যতা তৈরি হতে যাচ্ছে বার্সেলোনায়। ইতোমধ্যে কার্লোস পুয়েল ‍অবসর নিয়েছেন, ১২ বছর খেলার পর ভিক্টর ভালদেসও একই পথের যাত্রী।

এছাড়া ৩৬ মিলিয়ন ইউরোতে চেলসিতে যোগ দিয়েছেন সেস ফ্যাব্রেগাস। তার দেখানো পথে বার্সা ছাড়ার মিছিলে রয়েছেন অ্যালেক্স সঙ ও অ্যালেক্সিজ সানচেজ।

(ওএস/পি/জুন ২১,২০১৪)