টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের ঘাটাইলে পরিবারের একমাত্র উপার্জনশীল ব্যক্তিসহ চারজন সদস্যই প্রতিবন্ধি। পরিবারের প্রধান জাহাঙ্গীর বছরে তিনহাজার টাকার প্রতিবন্ধি ভাতা পান। পরিবারের সদস্যদের প্রশ্ন এই তিন হাজার টাকা দিয়ে কি বছর চলে। তাই প্রতিবন্ধি পরিবারটি দিন চলে অর্ধাহারে অনাহারে।

উপজেলা সদরের পৌর এলাকার ঘাটাইল পশ্চিম পাড়া গ্রামের দিনমজুর জাহাঙ্গীর ও স্ত্রী বিনা বেগম দম্পতির তিন সন্তান মিলে পাঁচ সদস্যের পরিবার তাদের। পরিবারের পাঁচ সদস্যের মধ্যে বাবা সহ চার জনই প্রতিবন্ধী। বিনা বেগমের বয়স যখন ১০ তখন বাক প্রতিবন্ধী জাহাঙ্গীরের সাথে তার বিয়ে হয়। ২০ বছরের সংসার তাদের।

বিয়ের ১০ বছর পর তাদের প্রথম কন্যা সন্তান জাহানারা (১৪) জন্ম হয়। তার পরে জন্ম নেয় বিজয় (১০) ও তানিয়া (০৭) । তাদের সংসারে জন্ম নেয়া তিন সন্তানের প্রত্যেকেই বাক ও শ্রবন প্রতিবন্ধী। তিন ভাই বোনের মধ্যে জাহানারা স্থানীয় ঘাটাইল এসই বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেনীর ছাত্রী, ছোট ভাই বিজয় উপজেলার চাঁন্দশী প্রতিবন্ধী বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্র এবং ছোট বোন তানিয়া একই বিদ্যালয়ে ২য় শ্রেণিতে পড়ে। প্রতিবন্ধী হওয়া সত্বেও থেমে নেই পরিবারের প্রধান জাহাঙ্গীর, দিন মঞ্জুরের কাজ করেও চালাচ্ছেন তার সংসার ও ছেলে মেয়ের লেখাপড়া খরচ।

পরিবারের একমাত্র স্বাভাবিক সদস্য সন্তানদের মা বিনা বেগম (৩০) বলেন, ছেলেমেয়েদের বাবা নিজে একজন বাক প্রতিবন্ধী হওয়ায় স্বাভাবিক কাজ কর্ম পেতে অনেক বিড়ম্ভনা পোহাতে হয়। আমার তিন সন্তানের সবাই ওর বাবার মতো বাক ও শ্রবন প্রতিবন্ধী। পুরো সংসারটাই চলে টেনে টুনে। আমার স্বামী একটি প্রতিবন্ধী কার্ড পেয়েছে। সে বছরে মাত্র ৩ হাজার টাকা পায়। এই তিন হাজার টাকা দিয়ে কি এক বছর চলে? তাই পরিবারের সদস্যদের নিয়ে অনেক কষ্টে খেয়ে, না খেয়ে কোনো মতে সংসার চালাতে হচ্ছে। তিনি তার তিন সন্তানের লেখাপড়ার খরচ চালাতে স্থানীয় প্রশাসন সহ সরকারের উর্ধ্বতন কতৃপক্ষের সহযোগিতা কামনা করেন।

এ বিষয়ে উপজেলা সমাজসেবা অফিসার সানজিদা সুলতানা বলেন, আমরা বিষয়টি জেনেছি। পরিবারের প্রধান জাহাঙ্গীর প্রতিবন্ধী ভাতাভোগি পরিবারটির সাথে আমাদের যোগাযোগ আছে। আশা করছি দ্রুতই পরিবারটির জন্য একটি ব্যবস্থা করতে পারবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কাশেম মুহাম্মদ শাহীনের সাথে যোগাযোগ করা হলে তিনি সরকারের পক্ষ থেকে পরিবারটির জন্য প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের আশ্বাস দেন।

(এনইউ/এসপি/মে ০৯, ২০১৭)