আন্তর্জাতিক ডেস্ক : ভারতের একটি আদালত ডাকযোগে দেয়া তালাকের বৈধতা প্রদানের আবেদন খারিজ করে দিয়েছে। কেরালার মাল্লাপুরমের আদালত বলেছে, তালাক নিয়ে ইসলামী আইন অনুসারে নির্ধারিত প্রক্রিয়া পালন করা হয়নি সেজন্য ওই আবেদন খারিজ করা হয়েছে।

আদালতে মাল্লাপুরম জেলার আলী ফৈজি নামে এক আবেদনকারী তার স্ত্রীকে দেয়া রেজিস্ট্রি ডাকে পাঠানো তালাকের বৈধতা দেয়ার আবেদন করেছিলেন। কিন্তু বুধবার ওই আবেদন খারিজ করে দিয়ে পারিবারিক আদালতের বিচারপতি রমেশ ভাই বলেন, আবেদনকারী এ কথার প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন যে, ওই তালাক ধর্মীয় নিয়ম অনুসারে প্রক্রিয়া পালনের মাধ্যমে দেয়া হয়েছে।

কেরালা এবং কর্ণাটক উচ্চ আদালতের আদেশকে উদ্ধৃত করে বিচারপতি বলেন, পবিত্র কুরআন অনুসারে তালাক কোনো যুক্তিসঙ্গত কারণে দেয়া উচিত এবং ইসলামী আইন অনুসারে তালাকের আগে মৈত্রীর প্রয়াস চালানো উচিত।

আদালতে আবেদনকারীর স্ত্রী তার সাফাইতে বলেন, ওই তালাক আইনত গ্রহণযোগ্য নয় কারণ, এ ব্যাপারে মুসলিম আইনে বর্ণিত প্রক্রিয়া অনুসরণ করা হয়নি।

আলী ফৈজি ২০১২ সালে রেজিস্ট্রি ডাকের মাধ্যমে তার স্ত্রীকে তালাকনামা পাঠিয়েছিলেন। কিন্তু তাতে তালাকের কোনো কারণ উল্লেখ করা হয়নি এমন অভিযোগে তার স্ত্রী তা মানতে অস্বীকার করেছেন। তালাক সম্পর্কিত আবেদন এমন সময় খারিজ করা হয় যখন তালাককে কেন্দ্র করে সুপ্রিম কোর্টে বিশেষ শুনানি চলছিল।

(ওএস/এসপি/মে ১৯, ২০১৭)