স্পোর্টস ডেস্ক, ঢাকা : বিশ্বকাপ-১৪’র আসর ব্রাজিলে বসেছে। বিশ্বকাপের শহরে ভিড় জমিয়েছে পৃথিবীর নানা প্রান্ত থেকে ভক্তরা। মাঠে চির প্রতিদ্বন্দ্বীরা লড়ছে আর ভক্তদের মধ্যে আনন্দ-উল্লাস-দ্বন্দ্ব থাকবে না তা কি হয়!

ব্রাজিল পুলিশ দুই আর্জেন্টাইন ভক্তকে সন্দেহবশত আটক করেছিল। ক্ষ্যাপাটে এই দুই ভক্ত আর্জেন্টিনার বিখ্যাত হুলিগান গ্যাংস-এর সদস্য। স্প্যানিশ ভাষায় যাকে বলে ‘ব্যারাস ব্রেভাস’।

এই দুই যুগল ২০ আর্জেন্টাইনের সাথে আটক ছিল মিনেইরাও স্টেডিয়ামের পাশে, যেখানে আর্জেন্টিনা ইরানকে ১-০ গোলে হারায়। ব্রাজিল ফেডারেল পুলিশ সবাইকে ছেড়ে দিলেও হুলিগান হওয়ার কারণে তাদের আটকে রাখে। এ যাত্রায় তাদের বিশ্বকাপ যাত্রা শেষ। আগামী ৭২ ঘন্টার মধ্যে তাদের ব্রাজিল ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং বিশ্বকাপ শেষ না হওয়া পর্যন্ত তারা আর এ মুখো হতে পারবেন না।

ইতিমধ্যে, কয়েক ডজন মাতাল ব্রাজিল-আর্জেন্টিনা ভক্তের পথদ্বন্দ্ব নিয়ে কেন্দ্রীয় বেলো হরিজন্তে প্লাজা পুলিশ বরাবর অভিযোগ করেছে। শনিবার সকালে বিয়ারের বোতল খুলে পরস্পরকে কটূক্তি করছিল তারা, কিন্তু কোন আহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে পুলিশ।

তবে ম্যাচের আগে, স্টেডিয়ামের নিকট আর্জেন্টাইন টিম বাসের আশেপাশে আট সমর্থক সামান্য আহত হয়েছিলেন বলে পুলিশ জানায়। নিরাপত্তা কর্মীরা ভিড় সরাতে স্টান গ্রেনেড ব্যবহার করে যাতে টিম বাস ঠিকঠাক স্টেডিয়াম পৌঁছাতে পারে।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ভক্তদের উন্মাদনায় সৃষ্ট বিশৃঙ্খলা ঠেকাতে আরও সতর্ক ও কঠোর পদক্ষেপ নেবে তারা।

কিন্তু তাতে কী আর হয়! পুলিশ করবে পুলিশের কাজ আর ভক্তরা করে যাবে ভক্তদের কাজ। দেখা যাক কোন পক্ষ জেতে।

(ওএস/পি/জুন ২২,২০১৪)