মৌলভীবাজার প্রতিনিধি : দীর্ঘ প্রায় একযুগ পর সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে মৌলভীবাজার জেলা বিএনপির কমিটি (আংশিক) ঘোষিত হয়েছে । দলটির মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নতুন এ কমিটির অনুমোদন দেন। গত শুক্রবার সকালে গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন দলের কেন্দ্রীয় সহ দপ্তর সম্পাদক তাইদুল ইসলাম টিপু। এরপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রীয় হয়ে উঠছেন দলের বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীরা।

নতুন কমিটির সভাপতি সাধারণ সম্পাদককে শুভেচ্ছা জানিয়ে ফেইসবুকে স্ট্যাটাস দিচ্ছেন অনেক নেতাকর্মী থেকে শুরু করে দলের শুভাকাংখিরা। এদিকে মৌলভীবাজারসহ মোট ৪টি জেলা ও একটি মহানগরীতে দলের ঘোষিত আংশিক কমিটি অনুমোদন করেন দলের মহাসচিব। একযোগেরও বেশী সময় ধরে নেতৃত্ত্বের কোন্দলে জর্জরিত মৌলভীবাজার জেলা বিএনপি এতদিন যাবত ক্ষমতাসীন আওয়ামীলীগের রাজনৈতিক কৌশলের কাছে বিভিন্ন আন্দোলন সংগ্রামের ক্ষেত্রে বার বার হেরে যাওয়ার মূল কারন হচ্ছে জেলায় দলের অভ্যান্তরিণ অন্তঃকোন্দল। জেলা-উপজেলায় দলের কেন্দ্রীয় বিভিন্ন কর্মসূচী পালনের ক্ষেত্রে ও এর প্রভাব দেখা গেছে। অনুমোদন পাওয়া নতুন এ কমিটিতে সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের পূত্র ও সাবেক সাংসদ এম নাসের রহমানকে সভাপতি ও সাবেক কেন্দ্রীয় মহিলা বিষয়ক সম্পাদিকা বেগম খালেদা রব্বানী গ্রুপের মাঠের পরীক্ষিত নেতা হিসেবে পরিচিত, ক্লিন ইমেজের অধিকারী,কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহ-সভাপতি, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি ও মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান (ভিপি) মিজানকে সাধারণ সম্পাদক করে আংশিক কমিটি ঘোষিত হওয়ার পর জেলার রাজনৈতিক মহলে শুরু হয় নতুন মেরুকরণ। নতুন কমিটির দায়িত্ব পাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দলের হাই কমান্ডকে কৃতজ্ঞতা জানিয়ে উচ্ছাসিত স্ট্যাটাস দিয়েছেন জেলা বিএনপি’র নতুন সাধারণ সম্পাদক মিজানুর রহমান (ভিপি) মিজান। স্ট্যাটাসে তিনি বলেন, আমাকে মৌলভীবাজার জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মনোনিত করায় কৃতজ্ঞতা প্রকাশ করছি দেশনেত্রী বেগম খালেদা জিয়া, দেশ নায়ক তারেক রহমান ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এর প্রতি। স্ট্যাটাসে তিনি আরো উল্লেখ করেন, আমি ধন্যবাদ জানাই , আমার সকল নেতাকর্মী ও শুভাকাঙক্ষীদের, যারা সবসময় আমার পাশে ছিলেন এবং সহযোগিতা করেছেন। আপনাদের সবাইকে নিয়ে আমি বিএনপিকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই এবং দেশনেত্রীর ভিশন ২০৩০ সবার কাছে পৌছে দিতে চাই। তবে মুঠোফোনে মিজানুর রহমানের বক্তব্য জানতে একাধিকবার যোগাযোগ করেও তাঁকে পাওয়া যায়নি। ভিপি মিজানুর রহমান মিজান জেলা বিএনপি নতুন কমিটিতে সাধারণ সম্পাদকের দায়িত্ব পাওয়ার পর থেকে নেতাকর্মীদের ফুলেল ভালবাসায় শিক্ত হচ্ছেন দিনভর।

অন্যদিকে সন্ধ্যার পর থেকে বেগম খালেদা রব্বানীর শাহ মোস্তফা সড়কের বাসায় শতশত নেতাকর্মীদের আনাগোনা বেড়ে যায়, চলে রাতভর মিষ্টি বিতরণ। এদিকে সামজিক যোগাযোগ মাধ্যমে নতুন কমিটি ঘোষিত হওয়ায় নাসের পন্থিরা অনেকটা নিরব ভুমিকা পালন করতে দেখা গেছে। নাসের রহমানের অনুষারীদের অনেকের সাথে মুঠোফোনে যোগাযোগ করেও পাওয়া যায়নি। নবগঠিত কমিটি নিয়ে দলের অবস্থান জানতে মুঠোফোনে নাসের রহমানের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাঁকে পাওয়া যায়নি। তার ব্যবহারকৃত ব্যক্তিগত মোবাইল ফোনটি বন্ধ পাওয়া গেছে।

সূত্রে জানা গেছে বর্তমানে নাসের রহমান ব্যক্তিগত কাজে দেশের বাহিরে সিঙ্গাপুরে রয়েছেন। নাসের রহমানের ঘনিষ্টজন হিসেবে পরিচিত পৌর বিএনপি’র নেতা রিপন আহমদের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি নাসের রহমানের নেতৃত্ত্বাধীন দল থেকে অব্যাহতি নিয়েছি,তবে বিএনপি থেকে অব্যাহতি নেইনি। দলের নতুন কমিটির বিষয়ে তার বক্তব্য জানতে প্রশ্ন করা হলে এ প্রতিবেদককে তিনি এ বিষয়ে বক্তব্য দিতে অস্বীকৃতি জানান। এ দিকে নবগঠিত কমিটিকে স্বাগত জানিয়ে শনিবার দুপুরের দিকে বিশাল আনন্দ মিছিল করেছে খালেদা রব্বানী গ্রুপের নেতৃত্তাধীন জেলা বিএনপি।

(একে/এএস/মে ২৭, ২০১৭)