মাগুরা প্রতিনিধি : হাজার-হাজার পূনার্থীর পদচারনায় মুখোরিত হয়ে উঠলো মাগুরার শালিখা উপজেলার চুকিনগর গ্রামের বারেঙ্গার ঘাটে শত বর্ষের ঐতিহ্যবাহী শ্রী শ্রী গঙ্গা পূজা উপলক্ষ্যে স্নান ও মেলা। প্রতি বছর  জৈষ্ঠ্য মাসের শুক্লা দশমী তিথিতে অনুষ্ঠিত হয়ে থাকে এ পূজা, স্নান ও মেলা।
  

রবিবার ভোর থেকেই আশপাশের বিভিন্ন গ্রাম ও দূরদুরান্তের হাজার-হাজার পূন্যার্থীরা আসতে শুরু করে। পুরোহিতের মন্ত্র উচ্চারনের মধ্য দিয়ে শুরু হয় গঙ্গাদেবীর পূজা ও আরাধনা এবং আরতীর মধ্য দিয়ে শেষ হয় শ্রীশ্রী গঙ্গাদেবীর পূজা। পূন্যার্থীরা স্নান শেষে গঙ্গাদেবীর স্তব ও আরাধনা সেরে মেতে ওঠেন বিভিন্ন দ্রব্য কেনা কাটায়। মেলা উপলক্ষ্যে কয়েক দিন পূবের্ই দূরদুরান্ত থেকে আগত দোকানীরা সাজিয়ে বসেছিলো তাদের হরেক রকমের পসরা। মাটির তৈজসপত্র থেকে শুরু করে লোহার দা, বটি, কুড়াল, খুন্তিসহ বিভিন্ন সামগ্রী, প্লাসষ্টিকের খেলনা থেকে শুরু করে মেয়েদের রূপচর্চার দ্রব্যও মেলায় দেখাগেছে। তাছাড়া বাশ-বেত শিল্পের সামগ্রী থেকে শুরু করে নাগোর দোলাও মেলার শোভাবর্ধন করেছে। এছাড়া ছোট-ছোট ছেলে মেয়েদের বাশির আওয়াজে মুখোরিত হয়ে ওঠে মেলা প্রাঙ্গন।

দুপুর ১২টার দিকে মাগুরা-২ আসনের সাংসদ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেণ শিকদার প্রধান অতিথি হিসেবে মেলা পরিদর্শনে এলে উপস্থিত পূন্যার্থীরা জয় ধ্বনী ও উলুর ধ্বনীর দিয়ে অথিতিকে বরণ করে নেন। এ সময় প্রতিমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে ছিলেন মাগুরা এসপি র্সাকেল কনক কান্তি দাস, শালিখা উপজেলা নির্বাহী কর্মকর্তা সূমী মজুমদার, থানা অফিসার ইনচার্জ (ওসি) মো: রবিউল হোসেন ও উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক এ্যড. শ্যামল কুমার দে সহ স্থানীয় নেতৃবৃন্ধ। প্রধান অতিথি পূজা মন্ডপ ও মেলা পরিদর্শন শেষে উপস্থিত পূন্যার্থীদের উদ্দেশ্যে বক্তব্য দান করেন।

মেলা কমিটির সাধারন সম্পাদক সীতান চন্দ্র বিশ্বাস , সহসভাপতি প্রদীপ মন্ডল, রমেন্দ্র নাথ বিশ্বাস, শশাংক মন্ডল সহ একাধিক ব্যক্তি জানান কয়েকশ বছর পূর্ব থেকেই এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এখানে পূন্য ও মোক্ষ লাভের একটা পূন্য স্থান।

নাঘোসা গ্রামের ইয়াদ আলী, মনিরা খাতুন, যশোর থেকে আগত বয়োবৃদ্ধা ষষ্ঠি রানী জানান তাদের মনোবাসনা পূর্ন হয়েছে। তাই আমরা মানত শোধ করতে এসেছি।

(ডিসি/এএস/জুন ০৪, ২০১৭)