আল ফয়সাল বিকাশ, বান্দরবান : বান্দরবানে ম্রো সম্প্রদায়ের প্রথম ম্রো ভিক্ষুর অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। ম্রো সম্প্রদায়ের ভিক্ষু জ্ঞানজ্যোতি মহাথেরো ৯৬ বছর বয়সে লংবাই টং বৌদ্ধ বিহারে মারা যান। শুক্রবার এই ভিক্ষুর অন্তোষ্টিক্রিয়া উপলক্ষে লংবাই টং বৌদ্ধ বিহার প্রাঙ্গনে এক অনুষ্টিানের আয়োজন করা হয়। এতে ১২ জন ভিক্ষু ধর্মদেশনায় অংশ নেন এবং জ্ঞানজ্যোতি মহাথেরোর অন্তোষ্টিক্রিয়া সম্পন্ন করেন।

উক্ত অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্য শৈ হ্লা। অন্যান্যের মধ্যে রাজপুত্র নু শৈ প্রু চৌধুরী, টংকাবর্তী ইউনিয়ন চেয়ারম্যান প্লুকান ম্রো, সুয়ালক ইউনিয়নের সাবেক চেয়ারম্যান রাং লাই ম্রোসহ এলাকার শত শত লোকজন উপস্থিত ছিলেন।

জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, ম্রো সম্প্রদায়ের লোকজন আদিকাল থেকে বৌদ্ধ ধর্মাবলম্বী ছিলেন। অর্থের তাড়নায় এবং পাহাড়ী কষ্টের জীবনে কিছুটা সুখ পেতে তারা ধর্মান্তরিত হচ্ছে। বৌদ্ধ ধর্মাবলম্বীরা যাতে অন্য ধর্মে ধর্মান্তরিত হতে না পারে সে জন্য সকলকেই সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, জ্ঞানজ্যোতি মহাথেরো ম্রো সম্প্রদায়ের মধ্যে প্রথম বৌদ্ধ ভিক্ষু। তিনি জেলার বেশ কয়েকটি বৌদ্ধ বিহারে দায়িত্ব পালন করেছেন সুষ্ঠু ও সুন্দরভাবে।

তিনি বলেন, লংবাই টং বৌদ্ধ বিহারে শিক্ষিত একজন বৌদ্ধ ভিক্ষু নিয়োগ দেয়া হবে। যাতে এলাকার শিশুরা শিক্ষার আলো পায়। জাতি শিক্ষিত হলেই ধর্ম সম্পর্কে জ্ঞান থাকবে এবং ধর্মান্তরিত রোধ হবে।

(এএফবি/এএস/জুন ১৮, ২০১৭)