স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে টানা পাঁচবার নকআউট পর্বে খেলেছে মেক্সিকো। আর ক্রোয়েশিয়া সেই ১৯৯৮ সালের পর শেষ ষোলতে খেলতে পারেনি আর। এবার সেই ইতিহাস বদলে দেয়ার সুযোগ এসেছিল ক্রোয়াটদের সামনে। কিন্তু পারল না। তাদের ৩-১ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হলো মেক্সিকো। নির্ধারিত সময় শেষের এক মিনিট আগে আবার লালকার্ড দেখেছিলেন ক্রোয়েশিয়ার আন্তে রেবিচ। ততক্ষণে ৩-১ গোল হয়ে যাওয়ায় এটা আর বড় কোন প্রভাব ফেলেনি ম্যাচে। নকআউটে মেক্সিকো খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।

সোমবার রেসিফির আরেনা পের্নামবুকোয় ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করলেই মেক্সিকোর সেরা ষোলো নিশ্চিত হতো। তবে ড্র নয় শুরু থেকেই জয়ের জন্য খেলেছে তারা। ১৯ মিনিটে গোলরক্ষককে একা পেয়েও শট নেয়ার আগে পিছলে গিয়ে বল জালে জড়াতে ব্যর্থ হন মেক্সিকোর ওরিবে পেরালতা। ক্রোয়েশিয়ায়ও কয়েকটি আক্রমণ করে গোলের দেখা পাচ্ছিল না। অবশেষে ৭২তম মিনিটে প্রথম গোল পায় মেক্সিকো। এক্তর এররেরার কর্নারে নেয়া হেডার জালে পাঠান অধিনায়ক রাফায়েল মার্কেস।

৭৫ মিনিটে কাউন্টার অ্যাটাকে ব্যবধান ২-০ করেন আন্দ্রেস গুয়ারদাদো। ওরিবে পেরালতার পাস থেকে বাঁ পায়ের শটে বল জালে জড়ান গুয়ারদাদো। ৮২ মিনিটে দলের পক্ষে তৃতীয় গোল করে জয় নিশ্চিত করেন মেক্সিকোর বদলি ফরোয়ার্ড হাভিয়ের এরনান্দেস। এরপর ক্রোয়েশিয়ার হয়ে ফরোয়ার্ড ইভান পেরিসিচ এক গোল ফেরালেও ততক্ষণে দেরী হয়ে গেছে অনেক।

(ওএস/অ/জুন ২৪, ২০১৪)