স্টাফ রিপোর্টার : মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে মো. আহসান-উজ জামান পুনরায় নিয়োগ পেয়েছেন।

রবিবার ব্যাংক থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আগামী তিন বছরের জন্য এমডি হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।

এর আগে আহসান-উজ জামান ২০১৪ সালের জুলাই মাসে মিডল্যান্ড ব্যাংকে এমডি ও সিইও হিসেবে যোগদান করেন।

তিনি ব্যাংকে যোগদানের পর ব্যাংক সেন্ট্রালাইজড বিজনেস মডেলে ক্রমবর্ধমানভাবে ব্যবসা প্রসার করে। ব্যাংক তার ক্রমবর্ধমান গ্রাহক চাহিদা বিবেচনায় বিভিন্ন উদ্ভাবনীয় ও আকর্ষণীয় আমানত ও ঋণ প্রকল্প উদ্ভাবন করে। ব্যাংকিং সেবাকে গ্রাহকের কাছে আরও সহজ, গ্রহণযোগ্য ও নিরাপদ করার লক্ষ্যে প্রযুক্তিনির্ভর সেবার প্রবর্তন করে।

এছাড়া বৈদেশিক বাণিজ্য কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ব্যাংক তার করেসপন্ডেন্ট ব্যাংকিংয়ের আওতা বৃদ্ধির পাশাপাশি ইন্টারনেট ব্যাংকিং সেবা এবং ২৪ ঘণ্টা কন্ট্রাক্ট সেন্টার সেবা চালু করে।

এছাড়াও বিগত সময়ে ব্যাংকটি ব্যাংলাদেশ ব্যাংকের স্বল্প সুদভিত্তিক বিভিন্ন ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে সমাজের সুবিধাবঞ্চিত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জীবনমান উন্নয়নে সক্রিয়ভাবে কাজ করে।

তার নেতৃত্বে মিডল্যান্ড ব্যাংক দেশের অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে ব্যাংলাদেশ ব্যাংকের বিভিন্ন রি-ফাইন্যান্স স্কিমের আওতায় দুগ্ধ উৎপাদন, এসএমই, অ্যাগ্রো প্রোসেসিং, নারী উদ্যোক্তা ঋণ প্রদান করে। সেইসঙ্গে তৃণমূল পর্যায়ে ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে এজেন্ট ব্যাংকি কার্যক্রম শুরু করে।

মিডল্যান্ড ব্যাংকে যোগদানের আগে আহসান-উজ জামান মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্যাংক অব আমেরিকায় গ্লোবালওয়েলথ অ্যান্ড ইনভেস্টম্যান্ট ম্যানেজমেন্ট বিভাগে কাজ করেন।

আহসান-উজ জামান ১৯৮২ সালে ঢাকার এ এন জেড গ্রিনলেজ ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসাবে যোগদান করেন। পরবর্তীতে আমেরিকার জেপিম র্গান চেস ব্যাংক, মর্গান স্ট্যানলি, বিএনপিপারিবাতে কাজ করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর এমবিএ ডিগ্রিধারী। কর্মজীবনে তিনি নিউইয়র্কে বিএনপিপারিবা কর্তৃক রিস্ক ম্যানেজমেন্ট অ্যান্ড ক্যাপিটাল মার্কেট শীর্ষক সেমিনারে অংশ নেন এবং লন্ডন, মেলবর্ন ও মুম্বাইতেএ এন জেড গ্রিনলেজ ব্যাংক আয়োজিত অপারেশন ম্যানেজমেন্ট, ফরেন ট্রেড, ফরেন এক্সচেঞ্জ, ক্রেডিট এবং প্রেজেন্টেশন স্কিলের ওপর প্রশিক্ষণ নেন।

(ওএস/এসপি/জুলাই ০৯, ২০১৭)