মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : দেশের সকল কলেজ-বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক করার দাবিতে মৌলভীবাজার সরকারি কলেজে জাতীয় সংগীত আয়োজন করেছে বাংলাদেশ ছাত্র মৈত্রী মৌলভীবাজার জেলা। এসময় তারা দেশের কল্যাণে ভূমিকা রাখতে ছাত্র-ছাত্রীদের নিয়ে শপথ পাঠ করেন।

সোমবার সকালে মৌলভীবাজার সরকারী কলেজে সকল ছাত্র-ছাত্রীদেও নিয়ে সমবেত কন্ঠে জাতীয় সংগীত ও শপথ বাক্য পাঠ করা হয়।

এসময় উদ্যোক্তারা বলেন, জাতীয় সংগীত হচ্ছে একটি দেশের প্রাণ, সে দেশের জাতিস্বত্বা ও সংস্কৃতির পরিচয়। এই সংগীত দেশপ্রেম ও চেতনাবোধ জাগ্রত করে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় আমাদের দেশে কলেজ-বিশ্ব বিদ্যালয়ে তার প্রচলন নেই।

মাদ্রাসাগুলোও এই জাতীয় সংগীতকে বরাবর অস্বীকার করে আসছে। বর্তমান সময়ে মাদক, সন্ত্রাস, অপরাজনীতি, মৌলবাদ, কুচিন্তায় ও স্বার্থন্বেষী মনভাবের ফলে ছাত্রসমাজ মূল নীতি থেকে ছিটকে পড়েছে। তারা ক্রমশই হয়ে উঠছে আত্মকেন্দ্রীক। তাদের মধ্যে দেশ ও সমাজ নিয়ে ভাবার প্রবণতা কমে যাচ্ছে। এমতা অব্স্থা থেকে ছাত্রসমাজের উত্তরণের জন্য জাতীয় সংগীতের বিকল্প নেই। তাই অবিলম্বে রাষ্ট্রীয় ভাবে কলেজ-বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসায় জাতীয় সংগীত বাধ্যতামূলক করতে হবে।

এতে বক্তব্য রাখেন, বাংলাদেশ ছাত্র মৈত্রীর মৌলভীবাজার জেলা সভাপতি শেখ মাহবুব হাসান মুক্তা, সহ সভাপতি মাহমুদ এ্ইচ খান। উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক অজিৎ বুনার্জি, সহ সাধারণ সম্পাদক পিকলু চক্রবর্তী, সাংগঠনিক সম্পাদক অপু তরফদার, প্রমুখ।

(একে/এএস/জুলাই ১০, ২০১৭)