ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ‘ মাছ চাষে গড়বো দেশ- বদলে দেব বাংলাদেশ’ এই স্লোগাণকে প্রতিপাদ্য করে আজ বুধবার ঈশ্বরদীতে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৭’ এর উদ্বোধন করা হয়েছে।

সকালে উপজেলা পরিষদ চত্বর হতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালির উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরিন আক্তার। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান।

ঈশ্বরদী উপজেলা মৎস্য অফিসের সিনিয়র মৎস্য কর্মকর্তা নাজমূল হকের সঞ্চলনায় এসময় অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) শিমূল আক্তার, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান রিপন, মাহমুদা খাতুন, সাঁড়া ইউনিয়নের চেয়ারম্যান ইমদাদুল হক রানা সরদার। বক্তব্য রাখেন, জাতীয় পদকপ্রাপ্ত মাছচাষী হাবিবুর রহমান হাবিব, আবু বাশার সিদ্দিকী, পৌর কাউন্সিলর আবুল হাসেম, কৃষক নেতা মুরাদ আলী মালিথা প্রমূখ।

এর আগে গত মঙ্গলবার সিনিয়র মৎস্য কর্মকর্তা নাজমূল হক সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে মাছের পোনা অবমুক্ত করণ, প্রামাণ্য চিত্র প্রদর্শন, ফরমালিন বিরোধী অভিযান, মোবাইল কোর্ট পরিচালনা, স্কুল-কলেজে মাছ বিষয়ে আলোচনা, বিতর্ক প্রতিযোগিতা, হাট-বাজার ও জনবহুল স্থানে মাছ চাষে উদ্বুদ্ধকরণ সভা এবং সফল মাছ চাষীদের মধ্যে পুরুস্কার বিতরণের কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

জানা যায়, ঈশ্বরদীতে বার্ষিক মাছের চাহিদা ৬,৮৭৫ মেঃটন। কিন্তু বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে উৎপাদন হচ্ছে ৫,৩৫৬.৬৩ টন। ঘাটতি পূরণে পরিকল্পিত উপায়ে মাছ চাষ বৃদ্ধির জন্য তিনি আহ্বান জানান।

(এসকেকে/এসপি/জুলাই ১৯, ২০১৭)