স্পোর্টস ডেস্ক, ঢাকা : ঢাকা প্রিমিয়ার লিগের আসরটি এবছরও পিছিয়ে যেতে পারে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)-এর প্রতিজ্ঞা ছিল লিগ সময় মত আয়োজন করার। সেই হিসেবে ঘরোয়া ক্যালেন্ডারও তৈরি হয়েছিল। নতুন সূচি অনুযায়ী আগামী অক্টোবরের প্রথম সপ্তাহেই মাঠে গড়ানোর কথা ছিল ঢাকা লীগ। এর মধ্যে বেশ কয়েটি ক্লাব দল-বদলও সম্পন্ন করে ফেলেছে। কিন্তু সময়মত হচ্ছে না প্রিমিয়ার ক্রিকেট লিগটি।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এ বছরে ঘরোয়া কেলেন্ডার নিয়ে সরাসরি আপত্তি জানিয়েছিলেন। তার আপত্তির পরই গত সোমবার ঘরোয়া কেলেন্ডারের সূচি পরিবর্তনের জন্য একটি সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় সিদ্ধান্ত নেয়া হয়, যদি আগামী নভেম্বর মাসে জিম্বাবুয়ে দল বাংলাদেশে সফরে আসে প্রিমিয়ার লীগের পরিবর্তে আগে অনুষ্ঠিত হবে এনসিএল।

এই বিষয়ে বিসিবির গেম ডেভালপমেন্টের পরিচালক খালেদ মাহমুদ সুজন বলেছেন, ‘আমরা ক্যালেন্ডার নিয়ে আলোচনায় বসেছিলাম। তবে কোন চূড়ান্তু সিদ্ধান্ত এখনও নেইনি। আলোচনা করে ঠিক করেছি যদি জিম্বাবুয়ে নভেম্বর মাসে এলে আমরা প্রিমিয়ার লিগটা পিছিয়ে এনসিএল আয়োজন করব এমন প্রস্তাব করেছি।’

এ বছর জিম্বাবুয়ে দল বাংলাদেশে আসেছে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। ২ দল মুখোমুখি হবে টেস্ট সিরিজ দিয়েই। যে কারণে ঢাকা প্রিমিয়ার লীগে ওয়ানডে ম্যাচে খেল জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট খেলতে নামতে হবে। এরপরই শুরু হবে ৪ দিনের জাতীয় ক্রিকেট লিগ এনসিএল। জাতীয় লিগ শেষ হতে না হতেই বাংলাদেশ দল ওয়ানডে বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ায় যাবে।

মূলত এই বছরের ঘরোয়া ক্যালেন্ডাররে নিয়ে আপত্তির মূল কারণ এ দু’টিই। প্রিমিয়ার লিগে ওয়ানডে ম্যাচ খেললে টেস্ট খেলতে নামা ও চারদিনের ম্যাচ খেলে বিশ্বকাপে অংশ নিতে যাওয়া কোন ভাবেই দলের জন্য মঙ্গল নয় বলে বলে করেছেন ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসান। সে কারণেই তড়িঘড়ি করে ক্যালেন্ডার পরিবর্তন করতে বসেছিলেন বিসিবি’র পরিচালকরা।

প্রিমিয়ার লিগের নির্ধারিত সময় কি কারণে পরিবর্তন হতে পারে তা নিয়ে খালেদ মাহমুদ বলেছেন, ‘আসলে জিম্বাবুয়ে যদি নভেম্বর মাসে আসে তাহলে টেস্ট ম্যাচ দিয়েই সিরিজ শুরু হবে। আমরা তার জন্য চিন্তা করছি যদি সেই সময় প্রিমিয়ার লিগের পরিবর্তে এনসিএল আয়োজন করা যায় তাহলে দলের জন্য প্রস্তুতিটা বেশ ভাল হবে।’

(ওএস/পি/জুন ২৫,২০১৪)