কুড়িগ্রাম প্রতিনিধি : নির্যাতিতদের সমর্থনে আন্তর্জাতিক সংহতি দিবস উপলক্ষে কুড়িগ্রামে র‌্যালী, মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মানবাধিকার সংগঠন ‘অধিকার’ কুড়িগ্রাম জেলা শাখার উদ্যোগে বৃহস্পতিবার সকালে এ কর্মসূচি পালিত হয়।

কুড়িগ্রাম প্রেসক্লাব চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কুড়িগ্রাম-চিলমারী সড়কে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয়। পরে প্রেসক্লাব চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। ‘অধিকার’ কুড়িগ্রাম প্রতিনিধি অ্যাডভোকেট আহসান হাবীবব নীলুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্রাহাম লিংকন, সাবেক পৌর মেয়র আবু বকর সিদ্দিক, জেলা মাদক প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক শফিকুল ইসলাম বেবু, তোছাদ্দক হোসেন ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক হাসিবুর রহমান হাসিব, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হারুন উর রশীদ, আসক এর জেলা আহবায়ক রাজু মোস্তাফিজ, প্রবীন সাংবাদিক রবীন্দ্রনাথ রায়, বাংলাদেশ মানবাধিকার কমিশন কুড়িগ্রাম জেলা শাখার যুগ্ম সম্পাদক হুমায়ুন কবির সূর্য্য, টেলিভিশন সাংবাদিক ফোরামের সভাপতি ইউনুছ আলী, শাহীন শেখ রঞ্জু প্রমুখ।
বক্তরা বলেন গত ছয় বছরে আইন শৃংখলা বাহিনীর নির্যাতনে ৮৩ জনের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। ২০১৩ সালে সরকার ‘নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ বিল)’ সংসদে পাস হলেও তার কার্যকারিতা না থাকায় উদ্বেগ প্রকাশ করা হয়। আইন শৃংখলা বাহিনীর হাতে সকল প্রকার শারীরিক ও মানসিক নির্যাতন অবিলম্বে বন্ধের দাবি জানানো হয়।
(এমআরএ/এএস/জুন ২৬, ২০১৪)