নিউজ ডেস্ক : পর্নোগ্রাফি ও মাদকের সহজলভ্যতা নারী ও শিশু ধর্ষণ বৃদ্ধির অন্যতম কারণ বলে জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। শনিবার বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দীন আহমেদ স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সাম্প্রতিক সময়ে নারী ও শিশু ধর্ষণ এবং নির্যাতন বৃদ্ধির কারণ হিসেবে তাদের একটি জরিপ প্রতিবেদন প্রকাশ করে সংগঠনটি। প্রতিবেদনে সংগঠনটি দাবি করেছে, ধর্ষণের শিকার বা বর্বরতা পূর্বেও ঘটেছে এ কথা সত্য। তবে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে এর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মানুষ শিক্ষিত হলেও এ বর্বরতাকে কিছুতেই থামানো যাচ্ছে না।

বর্তমানে ইন্টারনেটের কল্যাণে কম্পিউটার ব্যবহারকারীর ৮০ শতাংশ ও মুঠোফোন ব্যবহারকারীদের ৮৫ শতাংশ পর্নোগ্রাফি দেখছে। গত বছর মানুষের জন্য ফাউন্ডেশন পর্নোগ্রাফি নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করে তাতে দেখা যায়, স্কুলপড়ুয়া তরুণদের ৭৫ ভাগই পর্ণোগ্রাফি দেখে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, এ নিয়ে মুঠোফোন অ্যাসোসিয়েশনের কর্মীদের দিয়ে ঢাকা শহরের যাত্রাবাড়ী, সায়েদাবাদ, পোস্তগোলা, কেরানীগঞ্জ ,মিরপুর,মহাখালী, ফার্মগেট, গাবতলী, আমিনবাজার ও সাভার এলাকায় ১০টি করে গান/ছবি লোডের দোকানে কথা বলে জানা যায়, স্কুল-কলেজপড়ুয়া ছাত্র, শ্রমিক এমনকি অনেক বৃদ্ধ-বনিতাও তাদের মেমোরি কার্ড বা পেনড্রাইভে পর্ণোগ্রাফি লোড করে নেয়।

অন্যদিকে ইয়াবার ছোবল সারাদেশে এতটাই বিস্তার লাভ করেছে যে, যুবসমাজ আজ ধ্বংসের মুখে। এসব অপকর্ম রোধ করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা উচিত বলে মনে করে সংগঠনটি।

(ওএস/এএস/আগস্ট ০৫, ২০১৭)