স্টাফ রিপোর্টার : মিয়ানমারে গণহত্যার শিকার রোহিঙ্গাদের প্রকৃত চিত্র জাতিসংঘে তুলে ধরার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি। এছাড়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার বিষয়ে জাতিসংঘ যেনো জোরালো ভূমিকা রাখতে পারে, সেজন্য সরকারকে চাপ দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি ডা. দীপু মনি বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. সোহরাব উদ্দিন, কাজী নাবিল আহমেদ, রাজী মোহাম্মদ ফখরুল, সেলিম উদ্দিন এবং মাহজাবিন খালেদ।

বৈঠক শেষে কমিটির সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী মুহাম্মদ ফারুক খান জাগো নিউজকে বলেন, রোহিঙ্গাদের উপর বর্বর হামলা নিয়ে বৈঠক আলোচনা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ ব্যাপারে আরও কঠোর হতে হবে, জাতিসংঘ যেনো যথাযথ ভূমিকা পালন করে। সেজন্য ব্যবস্থা নেয়ার সুপারিশ করেছে কমিটি। এছাড়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার জন্য জাতিসংঘ যাতে উদ্যোগ নেয়, সেইজন্য প্রতিষ্ঠানটির প্রতি চাপ বাড়ানোর পরামর্শ দেযা হয়।

কমিটির আরেক সদস্য সেলিম উদ্দিন বলেন, জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা ইস্যুটি উপস্থাপন করবেন। পাশাপাশি অন্য কমিটি যাতে এ বিষয়ে কাজ করে, সেই সুপারিশও করেছে কমিটি।

প্রসঙ্গত , প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন একটি শক্তিশালী সরকারি প্রতিনিধি দল ১৭ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছাবেন জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে।

এদিকে সংসদের জনসংযোগ অধিশাখা থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, কমিটি ১৯৭১ এর গণহত্যা বিষয়ে তথ্যসূত্র উল্লেখপূর্বক সংক্ষিপ্ত পুস্তিকা ও ডকুমেন্টারি প্রস্তুত করে প্রতিটি বিদেশস্থ বাংলাদেশ মিশনে পাঠানো সুপারিশ করে।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রনীতি, আন্তর্জাতিক সম্পর্ক, দ্বিপাক্ষিক সম্পর্ক, ব্যবসা- বাণিজ্য প্রবাসীদের কল্যাণ ইত্যাদি বিষয়ে বর্তমান সরকারের নীতি ও অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনাসমূহ নিয়ে আলোচনার জন্য বিদেশে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ও রাষ্ট্রদূতদের নিয়ে ‘বাংলাদেশে দূত সম্মেলন’ আয়োজনের সুপারিশ করে।

(ওএস/এসপি/সেপ্টেম্বর ১২, ২০১৭)