গাইবান্ধা প্রতিনিধি : বজ্রপাত ও প্রাকৃতিক দূর্যোগের কবল থেকে মানুষকে রক্ষা করতে গাইবান্ধার মহাসড়ক, বাঁধ ও রেল লাইনের পাশে, গ্রামীণ রাস্তার ধারে এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ স্কুল-কলেজের উন্মক্ত স্থানে তালের চারা ও বীজ রোপন কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

এই কর্মসূচির আওতায় বুধবার গাইবান্ধা জেলার সাতটি উপজেলা ও ৩টি পৌর এলাকায় আনুষ্ঠানিকভাবে একযোগে ১ লাখ তালের চারা ও বীজ রোপন করা হবে। জেলা প্রশাসনের আয়োজনে গাইবান্ধা শহরের কুটিপাড়ায় শহর রক্ষা বাঁধের ধারে জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল তাল চারা ও বীজ রোপন করে আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির উদ্বোধন করেন। একই সময়ে প্রতিটি উপজেলা এবং ইউনিয়নেও তালের চারা ও বীজ রোপন করা হয়।

জেলা পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন গাইবান্ধা পৌরসভার মেয়র অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন, অতিরিক্ত জেলা প্রশাসক রেভিনিউ সিদ্দিকুর রহমান, জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আ.কা.ম. রুহুল আমিন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোছা. আলিয়া ফেরদৌস জাহান, জেলা তথ্য অফিসার সাবিহা আকতার লাকি, সংশ্লিষ্ট পৌর কাউন্সিলর ইউনুস আলী শাহীন প্রমুখ।

জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল বলেন, আমাদের দেশে ভৌগলিক আয়তনের আনুপাতিক হারে বনভূমি ও বৃক্ষের পরিমাণ কম। এজন্যে মানুষকে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়তে হচ্ছে। দেশে তাল গাছের সংখ্যা কমে যাওয়ায় বজ্রপাতে প্রাণহানির সংখ্যা ক্রমশ বাড়ছে। বজ্রপাত থেকে মানুষকে রক্ষার পাশাপাশি মাটির ক্ষয়রোধ এবং তাল রস ও ফলের পরিধি বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় তাল গাছের সংখ্যা বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে।

উল্লেখ্য, অধিক সংখ্যক তাল গাছ রোপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন বাস্তবায়নে গাইবান্ধা জেলা প্রশাসনের কর্মপরিকল্পনায় জেলায় এসব গাছ রোপন করা হয়। একই সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তারা উপজেলা পর্যায়ে এই কর্মসূচী বাস্তবায়ন করে।

(এইচআইবি/এসপি/সেপ্টেম্বর ২০, ২০১৭)